সংবাদ শিরোনাম :
আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশী অনেক, তবে দলের সিদ্ধান্তই ‘শেষকথা’

আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশী অনেক, তবে দলের সিদ্ধান্তই ‘শেষকথা’

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ঘাঁটি খ্যাত হবিগঞ্জ-১ আসনে প্রার্থীর ছড়াছড়ি। এই আসনে দলের অবস্থান সুদৃঢ় না করতে পারলেও ছয়জন প্রভাবশালী নেতা চান মনোনয়ন। মাঠ পর্যায়ের নেতাকর্মীরা বলছেন, ঐক্যবদ্ধভাবে মাঠে থাকলে কেউ হারাতে পারবে না আওয়ামী লীগকে। কারণ প্রার্থী বেশি হলেও কেউ দলের সিদ্ধান্তের বাইরে যাবেন না।

নবীগঞ্জ উপজেলা ও বাহুবল উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ২৩৯ আসন হবিগঞ্জ-১। এ আসনটিতে শক্তিশালী অবস্থান গড়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রয়াত আওয়ামী লীগ নেতা দেওয়ান ফরিদ গাজী। বর্তমান এমপি গাজী মোহাম্মদ শাহনওয়াজ তারই সন্তান। এ আসনটিতে স্বাধীনতার পর আটবারের নির্বাচনে পাঁচবারই আওয়ামী লীগ জয়লাভ করে। মাঝে দুবার জাতীয় পার্টি ও একবার জাসদ জয় পেয়েছে। বিএনপিও একবার উপ-নির্বাচনে জয় পায়।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী বর্তমান এমপি গাজী মোহাম্মদ শাহনওয়াজ (মিলাদ গাজী), জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ডা. মুশফিক হোসেন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী, সংরক্ষিত আসনের সাবেক এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এবং বহুবল উপজেলা সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুল কাদির।

তবে এখানে আওয়ামী লীগের সিদ্ধান্তের বাইরে যাওয়ার মানসিকতা নেই কারও। প্রতীক দিলে প্রতিদ্বন্দ্বিতা করবেন, না হয় প্রতীকের পক্ষে কাজ করবেন- এমনটাই জানিয়েছেন তারা।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী বলেন, হবিগঞ্জ-১ আসনে গত তিনবারই মনোনয়ন চেয়ে আসছি। আমি দলকে সংগঠিত করতে কাজ করছি। প্রত্যেকটি কর্মসূচি বাস্তবায়ন করছি। আমি মনোনয়ন পাওয়ার যোগ্য। নেত্রী যদি আমাকে মনোনয়ন দেন আমি আছি, না দিলেও আছি।

সাবেক এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, আমি জনগণের প্রার্থী। জননেত্রী শেখ হাসিনা যখন আমাকে দায়িত্ব (সংরক্ষিত এমপি করে) দিয়েছেন তখন আমি জনগণ যেভাবে চেয়েছে, সেভাবে তাদের জন্য কাজ করার চেষ্টা করেছি। সেখান থেকে মানুষের একটা চাহিদা তৈরি হয়েছে যে, নির্বাচিত হলে আমি আরও অনেক বেশি কাজ করতে পারবো। সবকিছু বিবেচনায় নবীগঞ্জ বাহুবলের যে কোনো শক্তিশালী প্রার্থীকে মোকাবিলা করার সামর্থ্য আমি রাখি।

নবীগঞ্জ ও বাহুবল উপজেলা নিয়ে জাতীয় সংসদের ২৩৯ আসন হবিগঞ্জ-১। এখানে মোট ভোটার ৩ লাখ ৬৪ হাজার ৯৭৭। পুরুষ ভোটার ১ লাখ ৮০ হাজার ৮৪৯ এবং নারী ভোটার ১ লাখ ৮৪ হাজার ১২৮।

ভোটের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে (২০১৮) আওয়ামী লীগের গাজী মো. শাহনেওয়াজ মিলাদ ১ লাখ ৬০ হাজার ১৬৭ ভোট এবং নিকটতম বিএনপি জোটের রেজা কিবরিয়া ৮৫ হাজার ৮৮৫ ভোট পেয়েছেন।

ভোটের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে (২০১৮) আওয়ামী লীগের গাজী মো. শাহনওয়াজ মিলাদ ১ লাখ ৬০ হাজার ১৬৭ ভোট এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি জোটের রেজা কিবরিয়া ৮৫ হাজার ৮৮৫ ভোট পান।

১০ম সংসদ নির্বাচনে (২০১৪) মহাজোটের প্রার্থী আবদুর মোনেম চৌধুরী লাঙল প্রতীক নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

৯ম সংসদ নির্বাচনে (২০০৮) আওয়ামী লীগের দেওয়ান ফরিদ গাজী নৌকা প্রতীকে ১ লাখ ৫২ হাজার ৮০ ভোট পান। বিএনপির শেখ সুজাত মিয়া পান ৭৯ হাজার ৪৮৮ ভোট।

৮ ম সংসদ নির্বাচনে (২০০১) আওয়ামী লীগের দেওয়ান ফরিদ গাজী ৭৪ হাজার ৬৯৩ ভোট পেয়ে জয়ী হন। বিএনপির শেখ সুজাত মিয়া পান ৬৬ হাজার ১৩৭ ভোট।

৭ম সংসদ নির্বাচনে (১৯৯৬) আওয়ামী লীগের দেওয়ান ফরিদ গাজী ৫২ হাজার ৯৪০ ভোট পেয়ে জয়ী হন। জাতীয় পার্টির খলিলুর রহমান চৌধুরী পান ৪৪ হাজার ১১৩ ভোট।

৫ম সংসদ নির্বাচন (১৯৯১) জাতীয় পার্টির খলিলুর রহমান চৌধুরী লাঙ্গল প্রতীকে ৪১ হাজার ৯৫৭ ভোট পেয়ে জয়ী হন। আওয়ামী লীগের দেওয়ান ফরিদ গাজী পান ৩৮ হাজার ৯২৭ ভোট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com